Menu


২০২৩ সালে স্মার্টফোন দুনিয়ার আলোচিত খবর সমূহ

Report By: Ahmed Hussain Shahria

Date: 11-02-2024

হুয়াওয়ের নতুন মোবাইল প্রসেসর

২০১৯ সালে আমেরিকার নিষেধাজ্ঞার কারনে মুখ থুবড়ে পড়ে প্রথম সারির মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। হুয়াওয়ের সাথে ব্যবসা গুটিয়ে নিতে থাকে অন্যান্য কোম্পানিগুলোও। এর প্রভাবে প্রতিযোগিতা থেকে ছিটকে যায় জনপ্রিয় এই মোবাইল ব্রান্ডটি। এর মধ্য দিয়েও নিজের দেশ চিনে বেশ জনপ্রিয়তা ধরে রাখতে সক্ষম ছিলো কোম্পানিটি। তবে বিধিনিষেধের কারনে 4G মোবাইল তৈরী পর্যন্ত সীমাবদ্ধ ছিলো হুয়াওয়ে। গত সেপ্টেম্বরে টেক দুনিয়াকে অবাক করে হুয়াওয়ে তাদের Mate 60 সিরিজ অবমুক্ত করে নিজেদের তৈরী প্রসেসর HiSilicon Kirin 9000S ব্যবহার করে। যা আলোড়ন তৈরী করে টেক দুনিয়ায়। ৭ ন্যানো মিটার প্রযুক্তিতে তৈরী করা Kirin 9000S প্রসেসরটি 5G নেটওয়ার্ক সাপোর্ট করার পাশাপাশি মাল্টি থ্রেডিং সাপোর্ট করে।

স্মার্টফোনে AI প্রযুক্তির ব্যবহার

Artificial intelligence বা কৃত্তিম বুদ্ধিমত্তা বিষটি অনেকের কাছেই পরিচিত। নতুন প্রযুক্তি হলেও বেশ আলোচনা চলছে এই কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে। স্মার্টফোনে বেশ কয়েক বছর ধরে স্বল্পমাত্রায় AI ব্যবহৃত হয়ে থাকলেও বর্তমানে খুব দ্রুত প্রসারিত হচ্ছে এর ব্যবহার। এই AI ব্যবহার করে স্মার্টফোনে নতুন নতুন শক্তিশালী ফিচার উদ্ভাবন ও সংযুক্ত করছে নির্মাতা কোম্পানিগুলো। গুগল তাদের পিক্সেল লাইনাপে বিশেষত পিক্সেল ৮ সিরিজের সক্ষমতা বাড়াতে বেশ বড় পরিসরে AI টেকনোলজি ব্যবহার করেছে। এর মধ্যে উল্লেখযোগ্যঃ Magic Eraser, Real Tone, Super Res Zoom, Live Translate, Smart Reply and many more.

আইফোনে Type-C পোর্ট ব্যবহার শুরু করলো Apple

বর্তমানে অধিকাংশ স্মার্টফোন নির্মাতারা Type-C পোর্ট ব্যবহার করলেও এপল তাদের আইফোনে দীর্ঘদিন যাবত USB পোর্ট হিসেবে লাইটনিং পোর্ট ব্যবহার করে আসছিলো। লাইটনিং পোর্ট তাদের নিজস্ব প্যাটেন্টে তৈরী হওয়ায় Apple তাদের মোবাইল বা অন্যান্য ডিভাইসের জন্য পোর্টের প্যাটেন্ট ও ক্যাবল বিক্রি করে অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারতো। তবে ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী সব স্মার্টফোন ডিভাইসে ২০২৪ সালের ভেতর USB Type-C পোর্ট নিশ্চিত করতে হবে। এছাড়াও Type-C পোর্টের ডাটা ট্রান্সফার স্পিড পুরানো লাইটনিংয়ের তুলনায় বেশি। তাই যুগের সাথে তাল মেলাতে অবশেষে Apple তাদের iPhone 15 সিরিজে Type-C পোর্ট সংযুক্ত করেছে।